বাংলাদেশ পর্যটন করপোরেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ জানুয়ারি ২০২০

নড়াইল জেলা

ক) ঐতিহাসিক প্রত্নতাত্বিক ও স্থাপত্য নির্দশনঃ

পর্যটন আকর্ষণের নাম ও বর্ণনাঃ

১.রাজা কেশবরায়ের বাড়ীঃ

নড়াইল জেলার উজিরপুরে রাজা কেশবরায়ের বাড়ী। নিশিনাথতলা বড়দিয়ার মঠ। এসব প্রাচীন নিদর্শনাদি ও প্রত্নসম্পদ নড়াইলের ঐতিহ্য। এসব নিদর্শনাদি দেখতে যাওয়ার পথগুলোও মনোরম। কিছুদুর পরপর রয়েছে পথের বাঁক ও নানা পাখির ডাক। 

২. জমিদার বাড়ীঃ

নড়াইল জমিদার পরিবারের নামানুসারেই নাম হয়েছে নড়াইল। শহরের কেন্দ্রে চিত্রানদীর পাশে জমিদার বাড়ীর অবস্থান। নদীতীরে প্রশস্থ সিড়িসহ একটি রাজকীয় ঘাট আছে যা বাংলাদেশের আর কোথাও নেই। ঘাট থেকে গাড়ি চলার উপযোগী ফটক পর্যন্ত বহির্বাড়ীর বিভিন্ন স্থাপনাসহ একটি পথ। গেটটি আজও বিদ্যমান। ভিতরে প্রাসাদগুলো না থাকলেও দিঘি ও দুটি মন্দির আছে। কারুকাজের শিল্পমূদ্রাগুলোর মধ্যে ময়ুর এবং পোড়ামাটির কারুকাজ রয়েছে।

খ) সাংস্কৃতিক ও শিক্ষামূলকঃ

পর্যটন আকর্ষণের নাম ও বর্ণনাঃ

১. এসএম সুলতান  কমপ্লেক্সঃ

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান নড়াইলে জম্মগ্রহণ করেন। চিত্রা নদী পার হলেই এসএম সূলতানের স্বপ্নের শিশু স্বর্গ ও আর্ট গ্যালারী। আর্ট গ্যালারীর কাছেই প্রখ্যাত নৃত্যশিল্পী ও নৃত্য পরিচালক উদয় শংকরের বাড়ী। সুলতান বাজার কমপ্লেক্স এবং সুলতান স্মৃতি সংগ্রহশালা রয়েছে। এখানে সুলতানের দুর্লভ ছবি এবং শতবছরের নকশী কাঁথা আছে। পুকুরের উত্তর পাড়ে স্থির হয়ে দাঁড়িয়ে থাকা বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান, বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের বিশালাকার প্রতিকৃতি। নিরিবিলি স্পটে মিনি চিড়িয়াখানা, দীঘির মধ্যে সাম্পান বোট, উপরে রোপওয়ে এবং ঝুলন্ত রশিতে এপার হতে ওপারে যাওয়া যায়।

ঘ) বিনোদনঃ

পর্যটন আকর্ষণের নাম ও বর্ণনাঃ

১. লোহাগড়া নিরিবিলি স্পটঃ

নড়াইল হতে সড়কপথে ১৪ কিঃ মিঃ দুরে আধাঘন্টার পথ পেরিয়ে নিরিবিলি স্পট। অভ্যন্তরে রয়েছে নিরিবিলি অট্টালিকা, ২টি পুকুর, বনজ, জলজ, ঔষধি ও ভেষজ বৃক্ষের ছড়াছড়ি। হাজারো গাছের শাখায় পত্র পল্লব আর পাখিদের কলকাকলীতে মূখরিত হয় “নিরিবিলি চত্বর”। হাইওয়ে থেকেই “নিরিবিলম্ব” লেখা সুবিশাল গেট দেখা যায়। ঈগলের প্রতিকৃতি সংবলিত দ্বার দিয়ে প্রশাসনিক ভবনে যেতে হয়। জমিদার ভবনের দ্বিতলে রেষ্ট হাউজ

২. অরূণিমা রিসোর্টঃ

নড়াইলের পানিপাড়া গ্রামে এর অবস্থান। প্রকৃতির কোলে হারিয়ে যাওয়ার জন্য এটি একটি উপযুক্ত স্থান। এটি ইকোট্যুরিজম রিসোর্ট যা ব্যক্তি উদ্যোগে করা হয়েছে।


Share with :

Facebook Facebook